।। বাক্‌ ১১৮।। সমর রায়চৌধুরীর ।।





সমর রায়চৌধুরীর দুটি কবিতা


চাঁদ

- হ্যালো কোথায় তুমি ? আমি চট্টগ্রাম কক্সবাজার থেকে ...

- আমি তো কৃষ্ণনগরে, এখন বাড়ির ছাদে...

- এত রাতে!

- এমনিই, যা গরম...

-হাওয়া আছে? আকাশে তারা? চাঁদ?

- হ্যাঁঅ্যা ...

- চাঁদের দিকে তাকিয়েই তাহলে বলো কথা

-তাই তো বলছি ...

-দেখতে পাচ্ছো?

- কী? চাঁদ?

-আমাকে ?

-হুউউ
-আমিও মাঝে কতো দূর, দূরান্ত, দেশ আর বিদেশ!
আথচ অবিভক্ত চাঁদ, একই চাঁদের দিকে, একসাথে, একই সময়ে, তুমি আর আমি!
আজ রাতে চাঁদ যেন আমাদের অমর্ত্য বিছানা যেখানেই দৃষ্টিই শরীর, আত্মা-
দৃষ্টির চুম্বন আর সঙ্গম

- ধ্যাৎ, যত্তো পাগলামি... আমি এখন ঘরে যাই, তুমিও শুয়ে পড়ো, শুয়ে ভাবো-
চাঁদে এখন অঝোর বৃষ্টি, ঝোড়ো হাওয়া
ঝরঝর শোঁ শোঁ শব্দ... শুনতে পাচ্ছো? শোনো, শুনতে শুনতে ঘুমাও, সুইট ড্রিমস...




অর্জন

- বড় হয়ে তুমি কী হতে চাও?
- ডাক্তার ; মাস্টারমশাই
- তুমি?
- শিক্ষক
- তুমি?
- ইঞ্জিনিয়ার
- অর্জুন, তুমি?
- আমি? আমি স্যার...
আমি অবাক হতে চাই

শুধুই অবাক


চিত্রঋণ Andrew Blackman rivenis


2 comments:

  1. কী সহজ অথচ সরল যেন নয়! এত ভালোবাসা, মায়া , একত্রে ঝরঝরে কয়েকটা বাংলা অক্ষরে শ্রী রায়চৌধুরী প্রকাশ করেছেন, কিংবা, ওঁর মধ্য দিয়ে কথাগুলো নিজেরাই আলো খুঁজে পেয়েছে!

    ReplyDelete
  2. আমি অবাক হতে চাই আহা।

    ReplyDelete